ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব -চকরিয়ায় তথ্য মেরায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জে.পি দেওয়ান বলেছেন, তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন এবং দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। তিনি বলেন, সাধারণ জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য তথ্য অধিকার আইন, ২০০৯ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সকলকে তথ্য অধিকার আইন বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে। আজ ২১ ডিসেম্বর, মঙ্গলবার চকরিয়া উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়া কর্তৃক আয়োজিত তথ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। তথ্য অধিকার আইন, ২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে দিনব্যাপী উক্ত তথ্য মেলা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে জে.পি দেওয়ান বলেন, ২০০৯ সালে তথ্য অধিকার আইন কার্যকর হলেও এখনো অনেকেই এ আইন সম্পর্কে তেমন জানেন না। এখন সরকারি প্রতিটি প্রতিষ্ঠান স্বপ্রণোদিতভাবে তথ্য প্রকাশ করছে। এখন সরকারি যেকোন দপ্তরের তথ্য অনলাইনে পাওয়া যাচ্ছে। সরকার এখন যেকোন তথ্য পেতে একটি হটলাইন নম্বরও চালু করেছে। তিনি বলেন, দুর্নীতি রুখতে হলে আমাদেরকে সচেতন হতে হবে। কোন সেবা পেতে হলে সেবা দাতাদের পাশাপাশি সেবাগ্রহীতাদেরও দায়িত্ব রয়েছে। বিভিন্ন দপ্তরে আবেদনের মাধ্যমে কীভাবে সেবা পাওয়া যায় সেই প্রক্রিয়াও সাধারণ জনগণকে জানতে হবে। তিনি প্রতিটি দপ্তরে সুশাসন নিশ্চিত করা এবং শুদ্ধাচার চর্চার উপর গুরুত্বারোপ করে বলেন, মিথ্যা ও দুর্নীতি এ দুইটি শব্দ আমাদেরর ডিকশনারী থেকে বাদ দিতে হবে। তিনি মেলায় উপস্থিত শিক্ষার্থীদের মিথ্যা না বলার জন্য পরামর্শ প্রদান করেন এবং এমন একটি সুন্দর আয়োজনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর আবু বকর এর সঞ্চালনায় মেলার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভুমি) রাহাতুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত, উপজেলা ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, চকরিয়া থানার অফিসার ইনচার্জ । অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সভাপতি বুলবুল জান্নাত শাহিন এবং সদস্য সারোয়ার জাহাঙ্গীর প্রমুখ।

 

 

পাঠকের মতামত: